আজ সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:৪৯ অপরাহ্ন

Logo
শিক্ষার্থীদের হাতে নতুন বই

শিক্ষার্থীদের হাতে নতুন বই

অনলাইন ডেস্ক:

দীর্ঘদিন ঘরবন্দি থাকার পর স্কুল প্রাঙ্গণে শিক্ষার্থীদের হাতে নতুন বই। সহপাঠীদের সঙ্গে খুনসুটিতে মেতে ওঠার সুযোগ। এ দুই প্রাপ্তিতে বেজায় খুশি ক্ষুদে শিক্ষার্থীরা।

করোনার কারণে এবার প্রথাগত বই উৎসব হচ্ছে না। স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষেই বই বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। নতুন বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। শুক্রবার নতুন বছরের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া শুরু হয়েছে। মাঠ পর্যায়ের শিক্ষা অফিসগুলো বই বিতরণের প্রস্তুতি নেয়। এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার। স্কুলে স্কুলে শিশু শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার পাঠ্যবই বিতরণ কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি বছর গণভবনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব উদ্বোধন করা হলেও এবার করোনার কারণে গণভবন থেকে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আজ থেকে ১২ দিন শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যবই বিতরণ করা হবে।

এবার মাধ্যমিক পর্যায়ে প্রতিটি শ্রেণির বই বিতরণের জন্য তিন দিন করে সময় দেয়া হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণে ১২ দিন সময় পাবে স্কুলগুলো। প্রতিষ্ঠানগুলো আলাদা আলাদাভাবে প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণের ব্যবস্থা করেছে।

১ জানুয়ারি থেকে ৩ জানুয়ারি নবম শ্রেণির, ৪ থেকে ৬ জানুয়ারি অষ্টম শ্রেণির, ৭ থেকে ৯ জানুয়ারি সপ্তম শ্রেণির এবং ১০ থেকে ১২ জানুয়ারি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বই দিতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যেও বই বিতরণ করা হচ্ছে।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact