আজ রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
লক্ষ্মীপুরে দুই শিশু ছাত্রকে নির্যাতন, অধ্যক্ষসহ গ্রেপ্তার দুই লক্ষ্মীপুরে রায়পুরে আগুনে পুড়ে ২৮ দোকান ছাই, ১৫ কোটি টাকার ক্ষতি মিয়ানমারে নিরাপত্তাবাহিনীর গুলিতে ১৮ জন নিহতের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা পুলিশ ও ছাত্রদলের সংঘর্ষ: বিএনপির ৪৭ নেতাকর্মীকে আসামি করে মামলা লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় প্রতিবেদন আদালতে দাখিল জাটকা সংরক্ষন-ইলিশের উৎপাদন বাড়াতে মেঘনায় ২মাস সকল ধরনের মাছ ধরা বন্ধ প্রেসক্লাবের সামনে ছাত্রদল-পুলিশ সংঘর্ষ, আহত শতাধিক রায়পুর পৌরসভা নির্বাচন: ককটেল বিস্ফোরন, আটক-১, জরিমানা তরুণদের কর্মসংস্থান ও উন্নয়ন বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে: প্রধানমন্ত্রী দাবি আদায়ে তিন দিনের আলটিমেটাম শিক্ষার্থীদের
সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের পিছুটান

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের পিছুটান

নিজস্ব প্রতিবেধক

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প এখন অভিশংসনের খড়গ নিয়ে প্রায় দিশেহারা। এই বলছেন প্যাট্রিয়ট পার্টি নামে একটি রক্ষনশীল দল গঠন করবেন নিজের মতো করে। আবার বলছেন আপাতত নয়।
ফ্লোরিডার মার-এ-লাগোর উষ্ণ আবহাওয়ায় বসে নানা কলকাঠি নাড়লেও ভেতরে ভেতরে তিনি অস্হির হয়ে উঠেছেন তা পরিস্কার। বুঝে উঠতে পারছেন না পার্টির মধ্যে নিজের বিরোধীদের বাগে আনবেন কিভাবে। তবে পার্টির বিরুদ্ধে অবস্থান নেয়ার সেই শক্তি ও সাহস কোনটাই সঞ্চয় করে উঠতে পারছেন বলে মনে হয়না মার্কিন ইতিহাসের এক রোখা এই সাবেক প্রেসিডেন্ট। শেষ পর্যন্ত পিছুটান দিলেন।
আপাতত তিনি আর নতুন কোন রাজনৈতিক দল গঠন করছেন না। গতকাল রোববার তাঁর সাবেক সিনিয়র ক্যাম্পেইন উপদেষ্টা জেসন মিলার তাঁর পক্ষে এমন ঘোষণা দেন। মিলার বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের পরিস্কার লক্ষ্য হচ্ছে আগামী মিডট্রাম নির্বাচনে রিপাবলিকান পার্টি যাতে হাউস ও সিনেটে সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারে। বর্তমানে সাবেক প্রেসিডেন্ট সেই লক্ষ্য নিয়েই কাজ করছেন। নতুন কোন তৃতীয় দল গঠনের বিষয় এখন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিবেচনায় নেই।
তবে সিনেটে ট্রাম্পের অভিশংসনে রিপাবলিকান সিনেটরদের ভূমিকার উপরও এ বিষয়টি বহুলাংশে নির্ভর করছে বলে জেসন উল্লেখ করেন। এর আগে ট্রাম্পের কয়েকজন ঘনিষ্ঠ উপদেষ্টা তিনি নতুন দল করছেন এমন আভাস দিলেও বিষয়টি তেমন সিরিয়াস নয় বলে উড়িয়ে দেন। তাঁরা বলেন গত কয়েক দশক ধরেই তিনি এমন চিন্তা ভাবনা করছেন।
এদিকে,সামান্য ব্যতিক্রম ছাড়া প্রায় সব রিপাবলিকান সিনেটর অভিশংসনে ট্রাম্প দোষী সাবস্ত্য হন তা চান না বলেই প্রতিয়মান হচ্ছে। অন্যদিকে, ডেমোক্রাট নেতারা অভিশংসন প্রস্তাব সিনেটে শুনানির জন্য উত্থাপন করলেও তাঁরা জানেন যে অভিশংসনের পক্ষে রিপাবলিকান সিনেটরদের ১৭ টি ভোট পাওয়া শুধু কঠিন নয় প্রায় অসম্ভব হয়ে পড়তে পারে।
তবে সবকিছু বিবেচনায় এটি স্পষ্ট সাবেক প্রেসিডেন্ট আপাতত নতুন দল গঠনের মতো এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিচ্ছেন না। ট্রাম্প এখন নানা হিসাব ও যোগ বিয়োগ করেই তাঁর পরবর্তী পদক্ষেপ ফেলবেন বলে অনেকে ধারনা করছেন।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact