আজ রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:১০ পূর্বাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
লক্ষ্মীপুরে দুই শিশু ছাত্রকে নির্যাতন, অধ্যক্ষসহ গ্রেপ্তার দুই লক্ষ্মীপুরে রায়পুরে আগুনে পুড়ে ২৮ দোকান ছাই, ১৫ কোটি টাকার ক্ষতি মিয়ানমারে নিরাপত্তাবাহিনীর গুলিতে ১৮ জন নিহতের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা পুলিশ ও ছাত্রদলের সংঘর্ষ: বিএনপির ৪৭ নেতাকর্মীকে আসামি করে মামলা লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় প্রতিবেদন আদালতে দাখিল জাটকা সংরক্ষন-ইলিশের উৎপাদন বাড়াতে মেঘনায় ২মাস সকল ধরনের মাছ ধরা বন্ধ প্রেসক্লাবের সামনে ছাত্রদল-পুলিশ সংঘর্ষ, আহত শতাধিক রায়পুর পৌরসভা নির্বাচন: ককটেল বিস্ফোরন, আটক-১, জরিমানা তরুণদের কর্মসংস্থান ও উন্নয়ন বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে: প্রধানমন্ত্রী দাবি আদায়ে তিন দিনের আলটিমেটাম শিক্ষার্থীদের
ডোনাল্ড ট্রাম্পকে করা অভিশংসনের নথি সিনেটে হস্তান্তর করেছে প্রতিনিধি পরিষদ

ডোনাল্ড ট্রাম্পকে করা অভিশংসনের নথি সিনেটে হস্তান্তর করেছে প্রতিনিধি পরিষদ

অনলাইন ডেস্ক:

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে করা অভিশংসনের নথি সিনেটে হস্তান্তর করেছে প্রতিনিধি পরিষদ। জানুয়ারির প্রথম সপ্তাহে পার্লামেন্ট ভবনে হামলায় প্ররোচনার দায়ে ট্রাম্পকে অভিশংসন করে প্রতিনিধি পরিষদ। সিনেটে এই প্রক্রিয়া আগামী মাসে শুরু হবে।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির নিয়োগ করা নয়জন হাউস ম্যানেজার সোমবার সন্ধ্যায় সিনেটে নথি হস্তান্তর করেন। খবর আল জাজিরার।

গত ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্টে ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে ১৩ জানুয়ারি তাকে অভিশংসন করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ (হাউস অফ রিপ্রেজেন্টেটিভস)। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে তিনি দুইবার প্রতিনিধি পরিষদে অভিশংসনের স্বীকার হন।

সংবিধান বিশেষজ্ঞ এবং প্রতিনিধি জেমি রাসকিন নয়জন হাউস ম্যানেজারের একজন। তিনি ট্রাম্পের বিরুদ্ধে সিনেটের বিচার প্রক্রিয়ায় প্রসিকিউটার হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি সোমবার সিনেটে অভিশংসনের নথিটি পড়ে শোনান।

রাসকিন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বারবার মিথ্যা বক্তব্য দিয়ে বলেছেন যে, নির্বাচনের ফলে ব্যাপক জালিয়াতি হয়েছে এবং আমেরিকার জনগণের এটি গ্রহণ করা উচিত নয়। এছাড়া রাষ্ট্র বা ফেডারেল কর্মকর্তাদের এই ফল প্রত্যয়ন করা উচিত হবে না।

এখন সিনেটে ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কার্যক্রম শুরু হবে ৯ ফেব্রুয়ারি। প্রতিনিধি পরিষদে অভিশংসন প্রস্তাব পাস হলেও সেটা সিনেটে শুনানির পর দুই-তৃতীয়াংশ ভোটে পাস হতে হবে।

অভিশংসনের বিচার নিয়ে সিনেটের ডেমোক্র্যাট শীর্ষ নেতা চাক শুমার এর আগে বলেছিলেন, ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের ব্যাপারে একটি বিচার কার্যক্রম পরিচালনা করবে সিনেট। এটা হবে পুরাদস্তুর নিরপেক্ষ বিচার কার্যক্রম।

সিনেটে এই বিচার শুরু হলে ট্রাম্প হবেন সিনেটে বিচার হওয়া সাবেক প্রেসিডেন্ট হিসাবে প্রথম ব্যক্তি। এর আগে আর কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে এভাবে ব্যবস্থা নেয়া হয়নি। তিনি দোষী সাব্যস্ত হলে ভবিষ্যতে আর কোনো সরকারি দায়িত্ব পালন করতে পারবেন না।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact