আজ মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১, ১০:০১ পূর্বাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
লক্ষ্মীপুর-২ আসনের এমপি পাপুলের সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ-পরিস্থিতি পর্যালোচনার নির্দেশ প্রধানমন্ত্রীর এমপি পাপুলের সংসদ সদস্য পদ বাতিলের সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট বার নির্বাচন সাদা প্যানেলের পরিচালনা কমিটি গঠন লক্ষ্মীপুরে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ নোয়াখালীতে গুলিবিদ্ধ সাংবাদিকের মৃত্যু সাম্প্রদায়িক অপশক্তির শেকড় উৎপাটনের প্রত্যয় ওবায়দুল কাদেরের সারাদেশে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা বগুড়ার শেরপুরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৬ জন নিহত,আহত-১০ লক্ষ্মীপুরে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে বিতার্কিকরা
মিয়ানমার সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের

মিয়ানমার সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের

অনলাইন ডেস্ক:

অং সান সু চিসহ অন্য রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারের পর মিয়ানমারের নিয়ন্ত্রণ নেয়া দেশটির সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া সামরিক অভ্যুত্থানে আটক অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার বিকালে তার প্রথম বৈদেশিক নীতির ভাষণে এই আহ্বান জানান নতুন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ থাকতে পারে না যে, গণতন্ত্রে কখনই জোর করে জনগণের ইচ্ছার বিরুদ্ধে কিছুই করা সম্ভব নয়। সেই সঙ্গে বিশ্বাসযোগ্য নির্বাচনের ফলাফলকে মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়।

গত সোমবার সকালে নির্বাচনে জালিয়াতির অভিযোগে মিয়ানমারের ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। পরে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী। সামরিক বাহিনীর মালিকানাধীন টেলিভিশনে ঘোষণা করা হয়েছে, সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিং অং হ্লাংয়ের কাছে এক বছরের জন্য ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।

মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করায় সেদিনই দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা ত্যাগের জন্য মিয়ানমার সেনাবাহিনীকে চাপ দেয়ার জন্য সম্মিলিত আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন বাইডেন।

গতকাল প্রথম বৈদেশিক নীতির ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘মিয়ানমারের সামরিক বাহিনী যে ক্ষমতা দখল করেছে তা ছেড়ে দিতে হবে। সেই সঙ্গে সকল ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করতে হবে এবং সহিংসতা থেকে বিরত থাকতে হবে।

সূত্র-ঢাকাটাইমস


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact