আজ বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৬:১৯ অপরাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
লক্ষ্মীপুরে দুই শিশু ছাত্রকে নির্যাতন, অধ্যক্ষসহ গ্রেপ্তার দুই লক্ষ্মীপুরে রায়পুরে আগুনে পুড়ে ২৮ দোকান ছাই, ১৫ কোটি টাকার ক্ষতি মিয়ানমারে নিরাপত্তাবাহিনীর গুলিতে ১৮ জন নিহতের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা পুলিশ ও ছাত্রদলের সংঘর্ষ: বিএনপির ৪৭ নেতাকর্মীকে আসামি করে মামলা লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় প্রতিবেদন আদালতে দাখিল জাটকা সংরক্ষন-ইলিশের উৎপাদন বাড়াতে মেঘনায় ২মাস সকল ধরনের মাছ ধরা বন্ধ প্রেসক্লাবের সামনে ছাত্রদল-পুলিশ সংঘর্ষ, আহত শতাধিক রায়পুর পৌরসভা নির্বাচন: ককটেল বিস্ফোরন, আটক-১, জরিমানা তরুণদের কর্মসংস্থান ও উন্নয়ন বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে: প্রধানমন্ত্রী দাবি আদায়ে তিন দিনের আলটিমেটাম শিক্ষার্থীদের
দেশের বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই

দেশের বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই

অনলাইন ডেস্ক:

দেশের বরেণ্য চলচ্চিত্র অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। শনিবার সকালে রাজধানীর সুত্রাপুরে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এটিএম শামসুজ্জামানের মেয়ে কোয়েল আহমেদ সাংবাদিকদের তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করে জানান,গতকাল বিকালে তার বাবা হাসপাতাল থেকে বাসায় ফিরেন।

গত বুধবার সকালে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয় এটিএম শামসুজ্জামানকে। তার অক্সিজেন লেভেল কমে গিয়েছিল। পরে অবস্থার উন্নতি হওয়ায় শুক্রবার বিকালে তিনি বাসায় ফিরেন।

এর আগেও বিভিন্ন সময় অসুস্থ হয়ে দীর্ঘদিন হাসপাতালে কাটিয়েছেন খ্যাতিমান এই অভিনেতা। সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েক বার তার মৃত্যুর খবরও ছড়ায়।

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ সিনেমায় সহকারী পরিচালক হিসেবে প্রথম কাজ শুরু করেন। তিনি প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেছিলেন ‘জলছবি’ সিনেমার জন্য।

অভিনেতা হিসেবে এটিএম শামসুজ্জামানের অভিষেক ১৯৬৫ সালে। এরপর ১৯৭৬ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়ক হিসেবে তিনি আলোচনা আসেন।

২০০৯ সালে ‘এবাদত’ নামের প্রথম সিনেমা পরিচালনা করেন এটিএম শামসুজ্জামান। ১৯৮৭ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘দায়ী কে’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ২০১২ সালে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান।

৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন এই অভিনেতা। এছাড়াও, শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ২০১৫ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact