আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:১৫ অপরাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
দেশে করোনা একদিনে মৃত্যু ৯৬জনের, এনিয়ে মৃতের সংখ্যা ৯৯৮৭জন লক্ষ্মীপুর-ভোলা নৌ-রুটে ফেরী চলাচল ব্যাহত, দুই পাড়ে ৫শ গাড়ি পারাপারের অপেক্ষায় দেশজুড়ে সর্বাত্মক লকডাউন আজ পহেলা বৈশাখ,উৎসবহীন নতুন বছর কর্মহীন পরিবহন শ্রমিকদের মাঝে নোয়াখালী পৌরসভার উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ বৈশাখ উদযাপন ঘরেই, জীবনের মূল্যই বেশি: জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী কমলনগরে সাবেক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগ মহাসড়কের যানজট,ঢাকা ছাড়ছে মানুষ মূল্যবৃদ্ধির কারণে মানুষের জীবনে হাহাকার আর ত্রাহি অবস্থা বিরাজ করছে: ফখরুল বিএনপি এখন সন্ত্রাস ও গুজবনির্ভর রাজনীতির চর্চা করছে: ওবায়দুল কাদের
বাংলাদেশ নারী ক্রিকেট দল পেল টেস্ট মর্যাদা

বাংলাদেশ নারী ক্রিকেট দল পেল টেস্ট মর্যাদা

অনলাইন ডেস্ক:

২০০০ সালে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল টেস্ট মর্যাদা পেয়েছিল। তার দুই দশক পর এবার টেস্ট মর্যাদা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। পূর্ণ সদস্য দেশগুলোর নারী ক্রিকেট দলকে টেস্ট মর্যাদা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই হিসেবে এখন থেকে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তান নারী ক্রিকেট দল টেস্ট ক্রিকেট খেলতে পারবে।

এর আগে দশটি দেশের নারী ক্রিকেট দল টেস্ট ক্রিকেট খেলত। দলগুলো হলো ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল হক চৌধুরী নাদেল সংবাদমাধ্যমকে বলেছেন, ‘এখন থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট খেলতে আর কোনো বাধা নেই। বাকি দলগুলোর মতো এখন থেকে আমরা তিন ফরম্যাটেই খেলার জন্য দল তৈরি করব।

২০১১ সালে যুক্তরাষ্ট্রকে হারিয়ে ওয়ানডে স্ট্যাটাস লাভ করে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ২০১৮ সালে বাংলাদেশ নারী ক্রিকেট দল এশিয়া কাপের শিরোপা জয় করে। সেবার মালয়েশিয়ায় টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপ। এতদিন ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতেন সালমা-জাহানারারা। এখন সাদা পোশাকের ক্রিকেটও মাতাবেন তারা।

বাংলাদেশ নারী ক্রিকেট দল এখন পর্যন্ত ৫০ ওভারের বিশ্বকাপে না খেলতে পারলেও আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চারবার অংশ নিয়েছে। গত বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল বাংলাদেশ।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact