আজ শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৭:৩৯ অপরাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
করোনা আরো ৫৪জনের মৃত্যু,শনাক্ত ৩৮৮৩ আলোচিত ইসলামি বক্তা ত্ব-হা ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন: পুলিশ জামিনে মুক্তি পেলেন নিপুণ রায় চৌধুরী লক্ষ্মীপুরের মতিরহাটে হচ্ছে নতুন লঞ্চঘাট লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর উপহার ৫শ ঘর উদ্বোধনের অপেক্ষায় জেলেকে পিটিয়ে হত্যার অভিযোগ, চেয়ারম্যানসহ ২৭জনকে আসামী করে মামলা বিএনপি আসলে ভালো হতো, নির্বাচনে কোন অনিয়ম হলে ভোট বন্ধ হবে : সিইসি জনবল সংকটে বেহাল লক্ষ্মীপুরে রায়পুর হ্যাচারী, উৎপাদন ব্যাহত লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন: জমে উঠেছে প্রচার-প্রচারনা,নানা অভিযোগ লক্ষ্মীপুরে দুই আম ব্যবসায়ীর দেহে ভারতীয় ভেরিয়েন্ট করোনার ধরন শনাক্ত
স্পুটনিক ভি ১ ডোজই যথেষ্ট: দাবি রাশিয়ার

স্পুটনিক ভি ১ ডোজই যথেষ্ট: দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক:

রাশিয়ার উদ্ভাবিত করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি’র একটি ডোজই ভাইরাস প্রতিরোধে যথেষ্ট বলে দাবি করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে তারা জানায়, এই ভ্যাকসিনের দুই ডোজ ও একটি ডোজের কার্যকারিতার পার্থক্য কিছুটা থাকবে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এর বিবৃতিতে দাবি করা হয়েছে, স্পুটনিক ভি টিকার দুটি ডোজ নিলে তার কার্যকারিতা হবে ৯১ দশমিক ৬ শতাংশ। তবে এক ডোজের ক্ষেত্রে কার্যকারিতা কিছুটা কমে হবে ৭৯ দশমিক ৪ শতাংশ।

রাশিয়ার তৈরি ওই টিকাটি ৬০টি দেশে অনুমোদিত। বিবৃতিতে আরো বলা হয়েছে, গত বছর ৫ই ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ এপ্রিল পর্যন্ত চলা পরীক্ষার উপর ভিত্তি করেই স্পুটনিকের একটি ডোজ অনুমোদন দেওয়া হয়েছে। গোটা বিশ্বে প্রায় দুই কোটি মানুষ স্পুটনিকের প্রথম ডোজ নিয়েছেন।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact