আজ রবিবার, ২০ Jun ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
বিএনপি এখন অস্তীত্বহীন,জনরায়কে ভয় পায় বলে নির্বাচনে আসেনা: জাহাঙ্গীর কবির নানক করোনা আরো ৫৪জনের মৃত্যু,শনাক্ত ৩৮৮৩ আলোচিত ইসলামি বক্তা ত্ব-হা ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন: পুলিশ জামিনে মুক্তি পেলেন নিপুণ রায় চৌধুরী লক্ষ্মীপুরের মতিরহাটে হচ্ছে নতুন লঞ্চঘাট লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর উপহার ৫শ ঘর উদ্বোধনের অপেক্ষায় জেলেকে পিটিয়ে হত্যার অভিযোগ, চেয়ারম্যানসহ ২৭জনকে আসামী করে মামলা বিএনপি আসলে ভালো হতো, নির্বাচনে কোন অনিয়ম হলে ভোট বন্ধ হবে : সিইসি জনবল সংকটে বেহাল লক্ষ্মীপুরে রায়পুর হ্যাচারী, উৎপাদন ব্যাহত লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন: জমে উঠেছে প্রচার-প্রচারনা,নানা অভিযোগ
ঘূর্ণিঝড় ইয়াস: লক্ষ্মীপুরে ১০ হাজার হেক্টর কৃষি জমির ফসলের ক্ষতি

ঘূর্ণিঝড় ইয়াস: লক্ষ্মীপুরে ১০ হাজার হেক্টর কৃষি জমির ফসলের ক্ষতি

নিজস্ব প্রতিবেদক:

ঘূর্নিঝড় ইয়াসের প্রভাব ও অস্বাভাবিক জোয়ারের পানিতে তলিয়ে গেছে লক্ষ্মীপুরে ১০হাজার হেক্টর জমির আউশ ধান ও রবিশস্যের ফসল। এছাড়া ২ হাজার পুকুরের মাছ ভেসে গেছে। কৃষি ও মৎস্য বিভাগের তথ্য অনুযায়ী লক্ষ্মীপুর সদর,রায়পুর,রামগতি ও কমলনগর উপজেলার প্রায় ১০ হাজার হেক্টর আউশ ধান ও একশ হেক্টর জমির রবিশস্যের ফসলের ক্ষতি হয়েছে। এছাড়া এ তিন উপজেলায় জোয়ারের পানিতে ভেসে গেছে ২ হাজার পুকুরের মাছ। তবে বৃষ্টি আরো এক/দুই দিন থাকলে ও জোয়ারের পানি না নামলে ক্ষয়ক্ষতির পরিমান আরো বাড়বে বলে আশংকা করছেন কৃষি বিভাগ।

তবে কৃষকরা জানায়,ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বাঁধ ভেঙ্গে লবনক্তা পানি প্রবেশ করে আউশ ধান, ডাল,বাদাম,শসা ও মরিচসহ রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া ভয়াবহ ভাঙ্গনে দিশাহারা হয়ে পড়েছেন তারা। কিভাবে এ ক্ষতি ফুসিয়ে নিবে সে. দু:চিন্তায় কৃষকের চোখে মুখে। তাদের অভিযোগ সরকারীভাবে এখন পর্যন্ত কোন ক্ষতিপূরন পাননি।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, বেড়িবাঁধ নাই। সব নদীগর্ভে চলে গেছে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে তিনটি বাঁধ ভেঙ্গে কৃষি জমিতে পানি প্রবেশ করে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাশাপাশি সড়ক মেরামত ও কৃষকের পাশে দাড়ানোর জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করা হচ্ছে।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact