আজ শনিবার, ১৯ Jun ২০২১, ০৭:৫৭ পূর্বাহ্ন

Logo
সংবাদ শিরোনাম:
করোনা আরো ৫৪জনের মৃত্যু,শনাক্ত ৩৮৮৩ আলোচিত ইসলামি বক্তা ত্ব-হা ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন: পুলিশ জামিনে মুক্তি পেলেন নিপুণ রায় চৌধুরী লক্ষ্মীপুরের মতিরহাটে হচ্ছে নতুন লঞ্চঘাট লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর উপহার ৫শ ঘর উদ্বোধনের অপেক্ষায় জেলেকে পিটিয়ে হত্যার অভিযোগ, চেয়ারম্যানসহ ২৭জনকে আসামী করে মামলা বিএনপি আসলে ভালো হতো, নির্বাচনে কোন অনিয়ম হলে ভোট বন্ধ হবে : সিইসি জনবল সংকটে বেহাল লক্ষ্মীপুরে রায়পুর হ্যাচারী, উৎপাদন ব্যাহত লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন: জমে উঠেছে প্রচার-প্রচারনা,নানা অভিযোগ লক্ষ্মীপুরে দুই আম ব্যবসায়ীর দেহে ভারতীয় ভেরিয়েন্ট করোনার ধরন শনাক্ত
লক্ষ্মীপুরে অভিবাসীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম চালু : খুশি প্রবাসীরা

লক্ষ্মীপুরে অভিবাসীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম চালু : খুশি প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক:

মুজিব বর্ষ উপলক্ষে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো সহযোগীতায় অভিবাসীদের নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম চালু হচ্ছে। এখন থেকে লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম চলবে। রোববার দুপুরে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।

লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মো: গিয়াস উদ্দিন আহমেদ বলের, যে সকল জেলায় ডিইএমও অফিস নেই সে সকল জেলা লক্ষ্মীপুর, নারায়নগঞ্জ, মাদারীপুরসহ মোট ১০ জেলায় এই কার্যক্রম শুরু হয়। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর নির্দেশনা মত এ কার্যক্রম শুরু করা হয়। এখন থেকে আর অভিবাসীদের নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট করাতে আর ঢাকা যেতে হবেনা। তাই বিদেশ গমনেচ্ছুক কর্মীদের ডাটাবেজ নাম নিবন্ধন ও ফিঙ্গার কার্যক্রম সাময়িক ভাবে চালু করা হয়েছে । ইতিমধ্যে কর্মীদের এ ব্যাপারে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বিদেশকর্মীদের এখন আর ঢাকায় কিংবা নোয়াখালী যেতে হবেনা। লক্ষ্মীপুর থেকে এ সুবিধা নিতে পাবে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)-এর বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর মোহাম্মদ ইকরাম হোসেন বলেন, লক্ষ্মীপুরের অনেক মানুষ দেশের বাইরে অবস্থান করছে। তারা নোয়াখালী, ঢাকায় গিয়ে নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট করতে হতো। বিষয়টি আমাদের পূর্বে জানা ছিলোনা।

লক্ষ্মীপুরে সম্প্রতি সফর করতে গিয়ে স্থানীয় সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি অবগত হই। পরে বিষয়টি প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়সহ সরকারের বিভিন্ন দপ্তরে অবহিত করি। অবশেষে লক্ষ্মীপুরবাসী সেই সুবিধা পেল। আইসিএমপিডি অভিবাসীদের উন্নয়নে কাজ করে। তাদের সুবিধা জন্য মন্ত্রনালয় এই সুবিধা চালু করেছে এখন থেকে লক্ষ্মীপুরের অভিবাসীরা এই সুফল পাবে। এতে অর্থ ও সময় দুটোই সাশ্রয় হবে।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact