আজ শনিবার, ২৪ Jul ২০২১, ০৯:০৬ অপরাহ্ন

Logo
লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন: জমে উঠেছে প্রচার-প্রচারনা,নানা অভিযোগ

লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচন: জমে উঠেছে প্রচার-প্রচারনা,নানা অভিযোগ

মো. ইউসুফ,লক্ষ্মীপুর থেকে।
আলোচিত কাজী শহিদ ইসলাম পাপুলের শূন্য হওয়া লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদর আংশিক) আসনে উপ-নির্বাচনে প্রচার-প্রচারনা জমে উঠেছে। গনসংযোগে ব্যস্ত প্রার্থীরা। কাকডাকা ভোর থেকে শুরু হয় গনসংযোগ। চলে গভীর রাত পর্যন্ত। তবে নির্বাচনের পরিবেশ ভালো থাকলেও সুষ্ঠভোট নিয়ে সংশয় প্রকাশ করেছেন জাতীয় পার্টির প্রার্থী। দীর্ঘদিন ধরে উন্নয়নে পিছিয়ে থাকা এ সংসদীয় আসনে নির্বাচিত হয়ে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে উন্নয়নমূলক কাজ করার অঙ্গিকার করেন আওয়ামীলীগের প্রার্থী এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন।

একটি পৌরসভা ও ১৯ ইউনিয়ন নিয়ে গঠিত লক্ষ্মীপুর-২ রায়পুর আসনটি। দীর্ঘদিন ধরে উন্নয়ন থেকে পিছিয়ে থাকায় এ আসনটিতে তেমন কোন উন্নয়নের ছোয়া লাগেনি। ২১ জুন এ আসনে ইভিএমে ভোট অনুষ্ঠিত হবে। এ আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২ হাজার ৯শ ৬৩জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪ হাজার ৬শ ৬৪ জন এবং নারী ভোটার ১ লাখ ৯৮ হাজার ২শ ৯৯ জন। কেন্দ্রের সংখ্যা রয়েছে ১৩৬টি।

তবে উপ-নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগের প্রার্থী এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন ও জাতীয় পার্টির প্রার্থী শেখ ফয়েজউল্লাহ শিপন গনসংযোগে ব্যস্ত সময় পার করছেন দুইজনেই। যাচ্ছেন ভোটারদের ধারে ধারে। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। পাড়া-মহল্লায় ও চায়ের দোকানে চলছে ভোটের হিসেব নিকাশ। প্রার্থী বাছাই, প্রত্যাশা ও প্রাপ্তির হিসেব মেলাচ্ছেন সাধারন ভোটাররা। তবে সব হিসেব চাপিয়ে এ জাতীয় সংসদ উপ নির্বাচনে ভোটের অংকে নতুন ও তরুন ভোটাররাই পাল্টে দিতে পারে এসব সমীকরন। তবে নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় এবং করোনা সংক্রমনের কারনে কিছুটা হলেও প্রচার-প্রচারনায় ভাটা পড়েছে।

স্থানীয় ভোটারা জানায়, সংসদীয় আসনে সব সময় এমপি না থাকায় দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এ আসনের মানুষ। এমপিস পাপুলের অনুপস্থিতিতের কারনে অনেক সমস্যায় পড়তে হয়েছে। এলাকার কোন উন্নয়নে এমপি পাপুলকে পওয়া যায়নি। ফলে এলাকার কোন উন্নয়ন হয়নি। এতে করে উন্নয়নমূলক কাজ থেকে বঞ্চিত হতে হয়েছে নাগরিকদের। তাই যার ধারা এলাকার উন্নয়ন হবে,তাকে বেঁচে নিবেন ভোটারা। পাশাপাশি এলাকার উন্নয়ন,মাদক,সন্ত্রাস ও টেন্ডারবাজি বন্ধ হবে,তাকে তারা ভোট দিয়ে নির্বাচিত করবেন। এছাড়া যেন সবাই ভোট কেন্দ্রে গিয়ে নিজেদের প্রচন্দের প্রার্থীকে ভোট দিতে পারে,সেটাই আইনশৃংখলা বাহিনীর কাছে মানুষের প্রত্যাশা।

আবার অনেক ভোটার অভিযোগ করে বলেন, এর আগে স্থানীয় ও সংসদ নির্বাচনে ভোট দিতে পারেন নাই। বিএনপি অংশ নিলে ভোটের অংক ও প্রচার প্রচারনা আরো জমতো। এখন প্রচার প্রচারনা তেমন নেই বললে চলে। শুধু মাত্র দলীয় নেতাকর্মীদের মধ্যে উৎসব থাকলেও সাধারন ভোটারদের মাঝে এ ভোট নিয়ে কোন আগ্রহ নেই। তারপরও হানাহানি মারামারি চাইনা সাধারন মানুষ। যেন সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভোট গ্রহন অনুষ্ঠিত হয়,সেটাই এ সংসদীয় আসনের ভোটারদের প্রত্যাশা।

তবে নির্বাচনের পরিবেশ ভালো থাকলেও সুষ্ঠভোট নিয়ে সংশয় প্রকাশ করেছেন জাতীয় পার্টির প্রার্থী শেখ ফয়েজ উল্ল্যাহ শিপন। তিনি অভিযোগ করেন, আওয়ামীলীগের প্রার্থী ও তার লোকজন তার নির্বাচনী গনসংযোগে বাধাসহ নানা হুমকি-ধুমকি দেয়া হচ্ছে। কিন্তু মাঠ থেকে তিনি সরে দাড়াবেন না। তিনি শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকবেন বলে ঘোষনা দেন।

তবে এসব অভিযোগ অস্বীকার আওয়ামীলীগের প্রার্থী এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন বলছেন,দীর্ঘদিন ধরে উন্নয়নে পিছিয়ে থাকা এ সংসদীয় আসনে নির্বাচিত হয়ে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে উন্নয়নমূলক কাজ করার অঙ্গিকার করেন। বিজয়ের ব্যাপারে আশাবাদী তিনি।

পুলিশ সুপার ড.এএইচ এম কামরুজ্জামান ও কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটানিং অফিসার মো. দুলাল তালুকদার বলেন, অবাধ ও শান্তিপর্ণূ ভোট গ্রহন এবং নির্বাচনের সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে নির্বাচন কর্মকর্তাদের পাশাপাশি কাজ করছে পুলিশ। নির্বাচনকে কেন্দ্র করে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে,সেদিকে পুলিশের নজর রয়েছে। মানুষ যেন নিরাপদে কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে,সে ব্যবস্থা নেয়া হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

উল্লেখ্য, ২০১৮ সালে আওয়ামীলীগের সমর্থন নিয়ে লক্ষ্মীপুর-২ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হন কাজী শহিদ ইসলাম পাপুল। অর্থ ও মানবপাচার মামলায় এ বছরের ২৮ জানুয়ারী কুয়েতের আদালত এমপি কাজী শহীদ ইসলাম পাপুলকে ৪ বছরের জেল ও ৫৩ কোটি টাকার রায় দেন। এরপর আপীলে আরো তিন বছর সাজা বাড়িয়ে ৭ বছরের রায় দেন। সাজাপ্রাপ্ত হওয়ায় ২৩ ফেব্রুয়ারী পাপুলের সংসদীয় পদ বাতিল করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। ৩ মার্চ লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষনা করেন নির্বাচন কমিশন।


© স্বত্ব ২০২০ | About-US | Privacy-PolicyContact